শান্তির ঘুম খোজে । বাংলা কবিতার পাতা। কবি-হাসান । Bangla Kobita Shantir ghum khoje

শান্তির ঘুম খোজে


পুরানো কাঠে, ঘুন পোকা যখন নিরবে কাঠ কেটে যায় 
অথবা ঝিঝি পোকার পাখা ঝাপটানো 
                   মাঝ রাতের নিরবতা ভাংগে,
আমি তখনও বারান্দায় দারিয়ে থাকি, 
                        কথা বলি দুরের ছায়া পথে,
মিটি মিটি আলো দেয়া নক্ষত্রর সাথে।
ঘরের আলো নিভিয়ে আলো খুজি,
            পাশের ঝড়ে জোনাকি মেলায়
কি পাগল না আমি এমন কি কখনও হয়।
আমি বুঝি তোমার কথা,
         এ ও বুঝি তোমার না বোঝা ভাষা,
তাহলে তোমরা কেন বোঝ না, এ অপেক্ষার তৃষা।
মাঝ রাতের নিস্তব্ধ নগরীতে, 
রাস্তার বালি শুকে ঘুমিয়ে যাওয়া 
                            -বেওরিশ কুকুর গুলিও হতো আমার মত বোঝে,
তাই গৃহ না খুজে নিরিবে শান্তির ঘুম খোঝে।


আমি মানুষ্য জীবনে শান্তির কথা জলে প্রায়শই 
বড় করে  যাচ্ছি বেদনার বট বৃক্ষ
ভাবনার সময় নিয়েছে কিনে ব্যাস্ততা অতিব শুক্ষ্য।
মাঝা রাতের আধার ডালে বসা পেচার মত আমার জীবন
দিনের আলোময়াতা ধীরে ধীরে অপরিচিত হয়ে যাওয়া
নিরবের চাপা কান্নায় ভরা মন
ভোরের আলোর অপেক্ষায় থাকা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ